Published On: বৃহঃ, ডিসে ১৫, ২০১৬

চারটি অ্যাপস মোবাইলে থাকলেই ব্যক্তিগত তথ্য জেনে যাবে পাকিস্তান

Touchscreen smartphone with cloud of colorful application icons isolated on white background

আপনার অজান্তেই যে কোনও মুহূর্তে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যেতে পারে। পাকিস্তানের বিভিন্ন এজেন্সির কাছে সমস্ত তথ্য পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা করছে খোদ কেন্দ্রীয় সরকার।

শুধু তাই নয়, আপনার মোবাইলের ব্যক্তিগত তথ্যকে নিয়ে কাঁটাছেঁড়াও করতে পারে পাকিস্তান। আর সেই কারণে অবিলম্বে এই বিষয়ে সাধারন মানুষকে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

আর এইভাবে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার জন্যে মূলত চারটি অ্যাপসকে দায়ী করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পরামর্শ, এই অ্যাপসগুলি মোবাইলে থাকলে তা অবিলম্বে ডিলিট করে দেওয়া উচিত। না হলে সাইবার প্রতারণার শিকার হতে পারেন আপনিও।

যে চারটি অ্যাপস নিয়ে এই সতর্কতা জারি করা হয়েছে, সেগুলি হল—

Top Gun(গেমিং অ্যাপ), Mpjunkie(মিউজিক অ্যাপ), BDjunkie(ভিডিও অ্যাপ), Talking Frog(এন্টারটেইন্টমেন্ট অ্যাপ)। ফলে এই অ্যাপসগুলি আপনার ফোনে থাকলে অবিলম্বে তা উড়িয়ে দেওয়ার পরামর্শ দিচ্ছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

স্বরাষ্ট্রমন্ত্রণালয় জারি করা সতর্কতা অনুযায়ী, গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে এই অ্যাপসগুলির মাধ্যমে ম্যালওয়ার ব্যবহার করে ভারতীয়দের স্মার্টফোন থেকে বিভিন্ন তথ্য হাতিয়ে নিচ্ছে পাক এজেন্সিগুলি। যাঁরা নিজেদের স্মার্টফোন থেকে মোবাইল ব্যাংকিং করেন, পাসওয়ার্ডসহ তাঁদের গোপন তথ্য হাতিয়ে নিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা সরিয়ে দেওয়ার আশঙ্কাও থাকছে। ফলে আপনার ফোনেও এই চারটি অ্যাপের কোনও একটিও থাকে, তাহলে অবিলম্বে তা ডিলিট করে ফেলুন।

(Visited 1 times, 1 visits today)

Editor : Rahmatullah Bin Habib


55/B, Purana Palton, Dhaka-1000


Email : nobosongbad@gmail.com


copyright @nobosongbad.com


চারটি অ্যাপস মোবাইলে থাকলেই ব্যক্তিগত তথ্য জেনে যাবে পাকিস্তান