Published On: রবি, এপ্রি ২৩, ২০১৭

ফের দুদিন বাড়লহজ নিবন্ধনের সময়সীমা

বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধনের চূড়ান্ত সময়সীমা আরও দুদিন বাড়ানো হয়েছে। পূর্ব ঘোষণা অনুসারে হজ নিবন্ধনের সময়সীমা আজ (রোববার) বিকেল ৫টা পর্যন্ত ছিল। তবে বিভিন্ন হজ এজেন্সির নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় এ সময়সীমা বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) মো. শরাফত জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৭ সালে হজ গমনেচ্ছুদের মধ্যে প্রাক নিবন্ধিত তালিকার ২ লাখ ১৭ হাজার ২৮৮ ক্রমিক নম্বারের মধ্যে সংশ্লিষ্ট প্রাক নিবন্ধকারী হজযাত্রীদের নিবন্ধনের চূড়ান্ত সময়সীমা আগামী ২৫ এপ্রিল রাত ৮টা পর্যন্ত বাড়ানো হলো।

জানা গেছে, বর্ধিত সময়ের মধ্যে কোটা পূরণ না হলে জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৮ অনুসারে পরবর্তী অপেক্ষমাণ তালিকা থেকে ক্রম অনুযায়ী খালি (অপূরণকৃত) কোটার সমসংখ্যক প্রাক নিবন্ধিত হজ গমনেচ্ছুকে নিবন্ধনের জন্য আহ্বান করা হবে।

চলতি বছর ৬৩৮টি এজেন্সি (সমন্বিত এজেন্সির সংখ্যা ১০৯৪) ১ লাখ ১৩ হাজার ১৩২ জন হজযাত্রী প্রাক নিবন্ধিত হয়েছেন। ইতোমধ্যেই ৬৩৭টি এজেন্সি পাসপোর্টের পূর্ণাঙ্গ তথ্যসহ ১ লাখ ৬ হাজার ৫২৯ জন হজযাত্রীর নিবন্ধনের ফরম পূরণ করেছেন। এছাড়া সমন্বয় হয়নি ৪৯৫ জন প্রাক নিবন্ধিত হজযাত্রীর।

গতকাল পর্যন্ত মোট ৬৩৮টি হজ এজেন্সির মধ্যে ২১৫টি এজেন্সি পাসপোর্টের পূর্ণাঙ্গ তথ্যসহ তাদের প্রাক নিবন্ধিত সব হজযাত্রীর নিবন্ধনের তথ্য পূরণ করেছেন। বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮৯টি হজ এজেন্সি ৬৪ হাজার ৮৮২ জন হজযাত্রীর নিবন্ধন করেছেন। এছাড়া সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৫৫৭ জন হজযাত্রীর নিবন্ধন তথ্য পূরণ হয়েছে এবং তাদের মধ্যে ৩ হাজার ৪৯০ জন নিবন্ধিত হয়েছেন।

উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজ করার অনুমোদন দিয়েছে সৌদি সরকার। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।

আরও খবর

(Visited 1 times, 1 visits today)

Editor : Rahmatullah Bin Habib


55/B, Purana Palton, Dhaka-1000


Email : nobosongbad@gmail.com


copyright @nobosongbad.com


ফের দুদিন বাড়লহজ নিবন্ধনের সময়সীমা