Published On: মঙ্গল, মে ৩০, ২০১৭

মুখ ভর্তি দাড়ি : আমলার অনুপ্রেরণায় আলিম দার

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭

আমলার প্রেরণাতেই এই বদলে যাওয়া আলিম দার

চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচ। মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড। রোববার লন্ডনের কেনিংটন ওভালের ওই ম্যাচে চোখ রেখে অনেকে অবাক হয়েছিলেন। যারা কিছুদিন হলো খেয়াল করেননি বিষয়টা, তাদেরই কাছে ধাক্কাটা লেগেছে বেশি। না, কোনো খেলোয়াড়কে নিয়ে নয়। একজন আম্পায়ারকে দেখা গেল। চেহারায় তার ঘন দাড়ি। ক্রিকেটে এমন শশ্রুমন্ডিত আম্পায়ার, তাও এলিট প্যানেলের, কবে যোগ দিলেন!

আরে না। তিনি নতুন কেউ তো নন! হুট করে কি আইসিসির এলিট প্যানেলে যোগ দেওয়া যায়? তিনি আসলে বিশ্বের অন্যতম সেরা ও ধারাবাহিক পারফরম্যান্সের আম্পায়ার আলিম দার। পাকিস্তানের এই আম্পায়ারকে আগে মাঠে দাঁড়াতে দেখা যেতো ক্লিন শেভ করা চেহারায়। কখনো খোঁচা খোঁচা দাড়িতেও তাকে কেউ দেখেছেন এমনটা মনে করা যায় না। সেই আলিম লন্ডনে, চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচের সময় তাকে দেখতে পাবেন বেড়ে ওঠা দাড়িতে। হঠাৎ এই পরিবর্তন?

পিটিভি স্পোর্টসের সাথে কথা বলতে গিয়ে আলিম জানিয়েছেন, আসলে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হাশিম আমলার প্রেরণাতেই বেড়ে উঠছে তার দাড়ি। আমলা ধর্মপ্রাণ মানুষ। ধর্মে হালে বেশ মন বসেছে আলিম দারেরও। তো আলাপ আলোচনার এক পর্যায়ে আমলাই আলিম দারকে দাড়ি রাখার অনুরোধ করেছিলেন। একটি ট্রেডমার্ক সুন্নাহ পালন করার অনুরোধ ছিল সেটি। ইসলামী ঐতিহ্য যে দাড়ি।

আমলার কথা শুনে ভাবলেন আলিম দার। বেশি ভাবতে হয়নি। দ্রুতই চেহারায় দাড়িটাকে বাড়িয়ে তোলার পরিকল্পনা করলেন। যেই ভাবা সেই কাজ। আলিমের অভিজ্ঞতাটাও হচ্ছে নতুন। দাড়িতে তাকে দেখে এখন বেশ চমকে যাচ্ছেন অনেকে। কেউ প্রথম দেখায় চিনতে পারছেন, কেউ বা হচকচিয়ে যাচ্ছেন। কিন্তু যে উদ্দেশ্যে এই দাড়ি রাখা সেটি সফল আলিমের জন্য। তিনি এই দাড়ি তো রেখেছেন আধ্যাত্মিকতাকে বুকে ধারণ করে।

আলিম দার এখন পর্যন্ত ১১১টি টেস্ট, ১৮৩টি ওয়ানডে ও ৪১টি টি-টুয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন। ২০০৯, ২০১০ ও ২০১১ সালে তিনি আইসিসির বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার জিতেছিলেন। ২০১১ সালেই প্রেস্টিজিয়াস প্রাইড অব পারফরম্যান্স পুরস্কারও জিতেছিলেন তিনি। ৪৮ বছরের আলিম এখনো পারফরম্যান্সে অনেকের চেয়ে সেরা। আর আমলা দক্ষিণ আফ্রিকার ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান হয়ে উঠেছেন। এর মধ্যে চলে গেছেন কিংবদন্তিদের পর্যায়ে। ধর্মপরায়ণ ও সুশৃঙ্খল জীবন যাপন আর মাঠে অসাধারণ স্পোর্টসম্যানশিপের জন্য আমলা পান ভিন্ন মর্যাদা। তার উৎসাহে ওয়েন পারনেল মুসলিম হয়েছেন বলে জানা যায়। এখন আলিম দারের চেহারায়ও বেড়ে উঠেছে চমৎকার দাড়ি

আরও খবর

(Visited 1 times, 1 visits today)

Editor : Rahmatullah Bin Habib


55/B, Purana Palton, Dhaka-1000


Email : nobosongbad@gmail.com


copyright @nobosongbad.com


মুখ ভর্তি দাড়ি : আমলার অনুপ্রেরণায় আলিম দার