Published On: বৃহঃ, জুন ২২, ২০১৭

যানজট নিরসনে মহাসড়কে জনপ্রতিনিধি এবং ফেসবুক প্রযুক্তি

এস এম হৃদয় রহমান, স্টাফ রিপোর্টার :  আর কিছুদিন পর পবিত্র ঈদ উল ফিতর। ঈদে ঘরমুখো মানুষের ভিড় এখন সড়ক-মহাসড়কে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দেশের ব্যস্ততম একটি মহাসড়ক। প্রতিবছর ঈদের এই সময়টাতে মহাসড়কে তীব্র যানজটে পড়ে সাধারণ মানুষকে ভুগতে হয়। বিশেষ করে পুরো মহাসড়কে তেমন যানজট না থাকলেও দাউদকান্দিতে মেঘনা-গোমতী সেতুতে এসে গাড়ীর চাপ বৃদ্ধি পাওয়ায় অনেক সময় সেতু এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। তবে এবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দেখা মিলেছে দুইজন জনপ্রতিনিধিকে- দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অবঃ) মোহাম্মদ আলী সুমন এবং দাউদকান্দি পৌরসভার মেয়র নাঈম ইউসূফ সেইন। যারা মহাসড়কে উপস্থিত থেকে যানজট নিরসন করছেন এবং ফেসবুক লাইভের মাধ্যমে মহাসড়কের পরিস্থিতি জনগনের মাঝে তুলে ধরছেন সতর্কতার জন্য।

গত ১৬ জুন শুক্রবার দাউদকান্দি মেঘনা-গোমতী সেতু টোলপ্লাজা অনলাইন ওয়েববেইজড এক্সেল লোড ওয়েয়িং স্কেল সিস্টেম বর্ধিত করণ প্রকল্পের উদ্বোধন করা হয়। এরপর টোলপ্লাজায় ওভারলোড গাড়ি নিয়ন্ত্রণে অনলাইন স্কেলে টাকা আদায়ে ধীরগতি আর চালকদের এলোপাতাড়ি ভাবে গাড়ি চলাচলের কারণে সোমবার রাত থেকে মঙ্গলবার বিকাল পর্যন্ত থেমে থেমে যানজট লেগেই ছিল। যানজট ছাড়াও দুই জনপ্রতিনিধিকে দেখা গেছে টোলপ্লাজায় ব্যস্ত সময় পার করতে।

টোলপ্লাজায় যেন কোন প্রকার দুর্নীতি না হয় সেজন্য গত ১৬ জুন দাউদকান্দি মেঘনা-গোমতী সেতু টোলপ্লাজা অনলাইন ওয়েববেইজড এক্সেল লোড ওয়েয়িং স্কেল সিস্টেম বর্ধিত করণ প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দাউদকান্দির ঐ দুইজন জনপ্রতিনিধিকে দায়িত্ব দেন। দায়িত্বপ্রাপ্তির পর দুইজন জনপ্রতিনিধিই দিনরাত নেতা-কর্মীদের নিয়ে টোলপ্লাজায় ওভারলোড স্কেলিং এর দেখভাল করছেন এবং স্কেলিং এর কারণে সৃষ্ট যানজট নিরসনেও নিরলস কাজ করে যাচ্ছেন। সড়কে দাঁড়িয়ে থেকে যানজট নিরসনের কাজ কোন জনপ্রতিনিধি এভাবে করতে পারে তা সাধারণ মানুষের চিন্তার বাইরে ছিল। কিন্তু সাধারণ মানুষের ধারণাকে বদলে দেয়ার মত কাজই করে যাচ্ছেন এই দুইজন জনপ্রতিনিধি। সেই সাথে ফেসবুকের মাধ্যেমে বিভিন্ন সতর্কতামূলক পোষ্ট এবং ফেসবুক লাইভের মাধ্যমে মহাসড়কে তাদের সাথে থাকা নেতাকর্মীদেরকে নির্দেশনা ও মহাসড়কে যানজট পরিস্থিতি পর্যাবেক্ষনের বিষয়টি বেশ নজর কেড়েছে সাধারণ জনগনের মধ্যে।

এ বিষয়ে জানতে চাইলে দাউদকান্দি পৌরসভার মেয়র নাঈম ইউসূফ সেইন বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দিনরাত মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। আর সেই তুলনায় আমরা যা করছি তা কিছুই না। আমরা মানুষের প্রতিনিধি, আমাদের কাজ সারক্ষন মানুষের উপকারে থাকা। এ কাজটিই আমরা করে যাচ্ছি এর বাইরে কিছু না। মানুষ যাতে নির্বিঘ্নে মহাসড়কে চলাচল করতে পারে এবং ঈদে বাড়ী যেতে পারে সেজন্য আমাদের প্রচেষ্টা থাকবে।’

দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান  মেজর (অবঃ) মোহাম্মদ আলী সুমন বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় বাংলাদেশ ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে এগিয়ে যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে কাজে লাগিয়ে আমি যনজট নিরসনের বিষয়ে নেতাকর্মীদেরকে নির্দেশনা দিচ্ছি। প্রযুক্তির কল্যানে মানুষ উপকৃত হচ্ছে এবং ঈদে মহাসড়কে নির্বিঘ্নে বাড়ী যেতে পারে সেদিকে আমারা খেয়াল রাখছি।’

(Visited 1 times, 1 visits today)

Editor : Rahmatullah Bin Habib


55/B, Purana Palton, Dhaka-1000


Mobile : 01734 255166 & 01785 809246 । Email : nobosongbad@gmail.com


copyright @nobosongbad.com


যানজট নিরসনে মহাসড়কে জনপ্রতিনিধি এবং ফেসবুক প্রযুক্তি