Published On: শনি, সেপ্টে ৩০, ২০১৭

প্রথম ইনিংসে ৩২০ রানে থামল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচে ৩২০ রানে করে থামল বাংলাদেশের প্রথম ইনিংস। এরপরই নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

ওপেনিংয়ে নেমেছেন মার্কারাম এবং ডিন এলগার। আগের দিনের ৩ উইকেটে ১২৭ রান নিয়ে খেলা শুরু করে মুশফিকুর রহিমের দল। তৃতীয় সেশনে গিয়ে ৩২০ রান তুলে নিজেদের প্রথম ইনিংসে অলআউট হয় ৮৯.১ ওভার খেলা বাংলাদেশ। শেষ ২৮ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। প্রথম ইনিংসে তিন উইকেটে ৪৯৬ রান করে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। ফলে, ১৭৬ রান পিছিয়ে থেকে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ।

তৃতীয় দিনের প্রথম সেশনে বাংলাদেশের ইনিংসে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আউট হন তামিম ইকবাল। আন্দিল পেহলুকওয়াওয়ের বলে উইকেটরক্ষক কুইন্টন ডি ককের কাছে ক্যাচ দিয়ে ফেরেন তামিম। তিনি ৬৭ বলে ছয়টি চার ও একটি ছক্কার সাহায্যে ৪১ করে বিদায় নেন। তামিম-মুমিনুল জুটিতে আসে ৫৫ রান।

এরপর জুটি গড়েন মুমিনুল-মাহমুদুল্লাহ। দলকে টানতে থাকা দক্ষিণ এশিয়ার ব্রাডম্যান খ্যাত মুমিনুল হক কেশব মহারাজের বলে মার্কারামের তালুবন্দি হয়ে বিদায় নেন। ১৫০ বলে ১২টি বাউন্ডারিতে ৭৭ রানের ইনিংস খেলে বিদায় নেন মুমিনুল। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে একাদশে জায়গা না পেলেও পরের টেস্টে ফিরে করেছিলেন ৩১ ও ২৯। দক্ষিণ আফ্রিকায় একমাত্র প্রস্তুতি ম্যাচে করেছিলেন ৬৮ ও ৩৩। মুমিনুল মূল ম্যাচে নেমে টেস্ট ক্যারিয়ারের দ্বাদশ অর্ধশতক স্পর্শ করেন ১১২ বলে। দলীয় ২২৭ রানের মাথায় পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ।

দলীয় ২৯২ রানের মাথায় বিদায় নেন সাব্বির রহমান। ব্যক্তিগত ৩০ রান করে ফেরেন তিনি। অলিভিয়েরের বলে বোল্ড হওয়ার আগে ৪৬ বলের ইনিংসে সাব্বির চারটি চার আর একটি ছক্কা হাঁকান। দলীয় ২৯২ রানের মাথায় বাংলাদেশ ষষ্ঠ উইকেট হারায়। দলীয় ৮২তম ওভারের প্রথম বলে কেশব মহারাজকে ছক্কা হাঁকিয়ে দলের ফলোঅন কাটান মাহমুদুল্লাহ। টেস্ট ক্যারিয়ারের ১৪তম আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম হাফসেঞ্চুরির দেখা পান মাহমুদুল্লাহ। নতুন বল নিয়ে মরনে মরকেলের বলে বোল্ড হওয়ার আগে ১২৪ বলে ১১টি চার আর একটি ছক্কায় তিনি করেন ৬৬ রান। তাসকিন ব্যাটিংয়ে নেমে রানআউট হয়ে ফেরেন ০ রানে।

তৃতীয় সেশনের শুরুর ওভারেই কেগিসো রাবাদার বলে এলগারের তালুবন্দি হন ৮ রান করা মেহেদি হাসান মিরাজ। শেষ ব্যাটসম্যান হয়ে ২ রান করা শফিউল স্লিপে মহারাজের বলে আমলার তালুবন্দি হন। মোস্তাফিজ ১০ রানে অপরাজিত থাকেন। মহারাজ তিনটি, রাবাদা দুটি আর মরনে মরকেল দুটি উইকেট পান। বাংলাদেশ প্রথম ইনিংস: ৩২০ (মুমিনুল ৭৭, মাহমুদউল্লাহ্ ৬৬)। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ৪৯৬/৩ ডিক্লে. (এলগার ১৯৯, আমলা ১৩৭, মার্করাম ৯৭, বাভুমা ৩১*, ডু প্লেসি ২৬*; শফিউল ১/৭৪, মোস্তাফিজ ১/৯৮)।

(Visited 1 times, 1 visits today)

Editor : Rahmatullah Bin Habib


55/B, Purana Palton, Dhaka-1000


Mobile : 01734 255166 & 01785 809246 । Email : nobosongbad@gmail.com


copyright @nobosongbad.com


প্রথম ইনিংসে ৩২০ রানে থামল বাংলাদেশ