Published On: সোম, ডিসে ২৫, ২০১৭

খুলনা আধুনিক রেলস্টেশন নির্মাণ কাজের মেয়াদ বাড়ছে

ফের আরেক দফা বাড়ছে খুলনাবাসীর বহু কাঙ্খিত খুলনা আধুনিক রেলস্টেশনের নির্মাণ কাজের মেয়াদ। এর আগে তিন দফা মেয়াদ বেড়েছে, তবে শেষ হয়নি স্টেশনের নির্মাণ কাজ। স্টেশনের মূল ভবনের ফিনিসিং, প্লাটফর্ম, পার্কিং এরিয়া, বাগানসহ বাকী রয়েছে বেশ কিছু কাজ। আর এর জন্য সময়ের প্রয়োজন। আর এ জন্য ২০১৮ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে। প্রকল্প এলাকায় অবৈধ স্থাপনা অপসারণ, প্লাটফর্মের ছাদের ফাটলসহ নানা জটিলতার কারণে এ মেয়াদ বৃদ্ধির প্রয়োজন হচ্ছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। প্রকল্পের দায়িত্বরত কর্মকর্তারা জানায়, খুলনা আধুনিক রেল স্টেশন নির্মাণ কাজ ২০১৫ সালের এপ্রিলে শুরু হয়। সেই অনুযায়ী গেল বছরের অক্টোবরে কাজ শেষ হওয়ার কথা। তবে এর মেয়াদ বাড়িয়ে ওই বছরের ডিসেম্বর এবং পরবর্তীতে চলতি বছরের ৩০ জুন করা হয়। এর মধ্যে কাজ সম্পন্ন না হওয়ায় সর্বশেষ ২০১৮ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেছে প্রকল্প সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত মার্চ মাসে রেল স্টেশনের ২নং প্লাটফর্মের ছাদে ফাটল দেখা দেয়। এরপর থেকে ছাদ ঢালাইয়ের কাজ বন্ধ হয়ে যায়। পরে স্থানীয় এমপি, রেল মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও রেলের কর্মকর্তারা দফায় দফায় ফাটল ধরা প্লাটফর্মের ছাদ পরিদর্শন এবং কমিটি গঠন করেন। তবে এখনও পর্যন্ত সেই ছাদের নতুন নকশার বিষয়ে কোন সিদ্ধান্ত আসেনি। আর ১ নং প্লাটফর্মের ২শ’ ফিট ছাদ ঢালাইয়ের কাজ বাকী রয়েছে। যা আগামী রবি-সোমবার ঢালাই দেয়া হবে। এছাড়া মূল স্টেশন ভবনের কিছু কাজ চলছে। বাউন্ডারী ওয়াল ও ড্রেনের কাজ চলামান রয়েছে। এছাড়া গাড়ি পার্কিং ও বাগানের কাজ বাকী রয়েছে। রেলওয়ের সহকারি নির্বাহী প্রকৌশলী বিরবল মন্ডল জানান, প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। এ পর্যন্ত প্রায় ৮৬ শতাংশ কাজ শেষ হয়েছে। তবে লোকোশেড, অবৈধ স্থাপনা ও ২নং প্লাটফর্মের ফাটল সংক্রান্ত জটিলতার কারণে প্রকল্পের কাজ কিছুটা পিছিয়েছে। তিন দফায় মেয়াদ বাড়ানো হয়েছে। তিনি আরো জানান, এ কাজ শেষ হলেও প্রকল্পের বাইরে আরো কিছু ছোট ছোট প্রকল্প রয়েছে। এ জন্য সময়ের প্রয়োজন। ২০১৮ সালের জুনে প্রকল্পের কাজ সম্পন্ন হবে বলে তিনি আশাবাদী।

রেলওয়ে সূত্র জানায়, আধুনিক রেল স্টেশনটি নির্মিত হবে উন্নত বিশ্বের আদলে। এ স্টেশনে থাকবে দৈনন্দিন সকল সুযোগ সুবিধা। প্রকল্পের আওতায় প্লাটফর্ম লিঙ্কসহ কার পার্কিং এলাকা, ফুটপাতসহ রাস্তা, ড্রেনেজ ব্যবস্থা, বাউন্ডারী দেওয়াল, স্যানিটারী ও প্লাম্বিং ওয়ার্কস, অগ্নি নির্বাপক ব্যবস্থা, পিএবিএ চ্যানেল ও সকল বৈদ্যুতিক সংযোগ। থাকবে ফুলের বাগান। নকশা অনুযায়ী খুলনা-যশোর মহাসড়কের পাশেই হবে স্টেশনের প্রধান গেট। এছাড়া রেলের লাইন হবে ৭টি। আর রেল স্টেশনে প্লাটফর্ম করা হচ্ছে ৩টি এবং স্টেশন ভবন ৩ তলা বিশিষ্ট। প্রাথমিকভাবে এর ব্যয় হয় ৫৫ কোটি ৯৯ লাখ টাকা। যা পরবর্তীতে প্রকল্পের মেয়াদ বৃদ্ধির জন্য আরও ৩ কোটি টাকা বাড়ানোর প্রস্তাবনা ছিল। এ প্রকল্পের (প্যাকেজ ডব্লিউডি-২) নির্মাণ কাজ করছেন ঠিকাদারী প্রতিষ্ঠান ‘তমা কনস্ট্রাকশন’।

 

আরও খবর

(Visited 1 times, 1 visits today)

Editor : Rahmatullah Bin Habib


55/B, Purana Palton, Dhaka-1000


Email : nobosongbad@gmail.com


copyright @nobosongbad.com


খুলনা আধুনিক রেলস্টেশন নির্মাণ কাজের মেয়াদ বাড়ছে